আলিফ এর জীবন কাহিনী

0
579

সোবাহানবাগ ধানমন্ডী ড্যাফোডিল টাওয়ার ঠিক বিপরীতে রাত ৮.৩৭ টিপটিপ বৃষ্টি উপভোগ করছিলাম ; একটা ছেলে টাকা গুনতে গুনতে আগাচ্ছিল চেহারাটা দেখে খুব ভাল লাগলো ; ভাবলাম একটু ফাজলামি করি ; বললাম কিরে কত হয়ছে প্রশ্নের জন্য সে প্রস্তুত ছিল না ; তাই গোনার মাঝেই বিরতী দিয়ে আবার প্রথম থেকে গোনা শুরু করলো ; ৬০ টাকা থেকে ২টাকা কম ; আমারে আচমকাই জড়িয়ে ধরে বলে বসল ভাই ২টাকা দেন ; আমি বললাম আমারে তুই দে ; ও আবার টাকা গোনা শুরু করলো গোনা শেষে সব টাকা আমার দিকে এগিয়ে বলল নেন!!! আমি হেসে বললাম সত্যি কিন্তু নিয়া নিমু!! আমাকে বলে নেন আপনের লাগলে নেন নাইলে আমারে ২টাকা দেন ; আমি বললাম কয় টাকা নিবি; বলে ২টাকা ; তোর বাড়ি কে কে আছে? নানি মামা বোন ; বাসা কই? নবীনগর;কী করিস তুই স্কুলে যাস না? হ যাই তো নবীনগর কী একটা নাম যেন বলল! সিগন্যাল রেড ছিল দেখলাম আমাদের দু’জনের কথপোকথন অনেকেই লক্ষ করছে!
তোমার বাবা মা তোমার সাথে থাকে না?
নাহ মা ক্যান্সারে মারা গেছে বাবা আরেকটা বিয়ে করছে! কোন ক্লাসে পড়? থ্রীতে পাস করছিস এবার? এইবার সেকেন্ড হয়সি সামনে বার ফাস্ট হমু; একটা স্যার আছিল আমাগো টেকা দিত মারা গেছে ; স্যারে গরীবের বন্ধু ছিল! ভাল মানুষ কম বাচে জানিস; হ জানি আল্লাহ ভাল মানুষকে ভালবাসে বলে নিয়ে নেয়; নামায পড়স? শুক্রবারে একবার পড়ি ; অন্য সময় পড়িস না কেন? মন খারাপ থাকে বসে জন্যি ; নামাজ পড়লে মন ভাল থাকে নামাজ পড়বি ; হুম… এই নাম বলবি না ; আলিফ;

তোর মত বেশিরভাগই টাকা মিথ্যা কথা বলে টাকা নেয়; হয় আমি জানি ড্যান্ডি খাই; তুই কখন খাস আমারে খাওয়া শিখাইবি? আমি ওইগুলান খাই না ; কি খাস ডাইল/; ওইসব খাইতে হয় না ; টাকা নিয়া কি করিস? নানিরে দেই বাজার করি; দুপুরে খাইছোস? হ খাইছি হোটেলে ; চুরি করছোস জীবনে? কী কন এইগুলান? পকেটের থেকে টাকা নিস নাই; না আল্লাহ গোনাহ দিবো ; এইগুলো করলে অনেক শাস্তি ; চল এখন খাই ; না আপনার কাছে টাকা নাই; তোরে কে বলল টাকা নাই ;? বড় হয়ে কি হইবি? যে কোন একটা হইলে হইতো খালি সবাইরে ভাল রাখতে চাই! ভার্সিটি তে পড়বি ; ইচ্ছা আছে যামু ; আল্লারে খালি কই আল্লাহ যে কোনটাই বানাই দিও; আপনের মত আরেকটা ভাইয়া আছে আমারে কোক কিন্না দেই ঈদের বোনাস দিছিল ১৫০ টাকা পেছনের চুল অনেক বড়!! ওই বিল্ডিং চিনস? আমার ভার্সিটি ৫.৩০ থেকে ৯.৩০ পর্যন্ত থাকি যে কোন সময় আসবি; পিছনের দোকানের শহীদ মিনার দেখিয়ে বলল ফুল দিছিলাম; কেন দেয় ফুল জানিস? না ম্যাডেমে কই না ; আমারে কেমন লাগছে তোর ; আপনি তো হেব্বি স্মার্ট ; যা তোরে টাকা দিতাম না ; সত্যি কইতাছি ; বাসায় যাবি না? হ যামু বাজার করতে হবে আরও টেকা লাগবো ; চল বাজার করি! আপনার টাকা শ্যাষ অল্প বাজার আমি করমু! এত রাতে যাবি সমস্যা হবে না ; না মার দোআ হইলো সবচেয়ে বড় দোআ ; তোর সাথে তোর মার দোআ আছে? তোর মা তোরে খুব ভালবাসতো? আমার বাবা মারে খুব মারতো মাই বাবুর্চি ছিল একদিন আমি ঘুমোই আছি মার মুখে ছুরি দিয়া বাবা কাইটা দিছিল আমার গা রক্তে ভইরা গেছিল ; অনেক মারতো নাকি? হ ;

আচ্ছা বাদ দে টাকা নিবি না? না;আপনার লগে কথা বলে অনেক ভাল লাগছে ; তোর একটা ছবি তুলি? স্টাইল মার ; দেহি কেমন হইছে ; দেখবি কিরে তুই কি ফেয়ার এন্ড লাভলি মাখিস তোর সেই চেহারা জানোস? পরিষ্কার রাখলে আরো ভাল হইতো ; আমার বোনেরে কিনা দিছালাম ঈদে; পরিষ্কার থাকিস না কেন? আমি বহুত দিন ধইরা অসুস্থ! পায়ে ঘা হইছে!
কাল আসবি? হ আমু ৯টা তে ১২টা স্কুল তারপর খাইয়া আইয়া পরব ; ৫.৫০ এ আমার জন্য ওই জায়গা অপেক্ষা করবি ; হুম; তোর বোন কি করে বোনের ৫০০০টাকা লাগবো কয়দিন চকলেট বেচছিলাম ; এহনও বেচি ; সবাইরে কইলে ৫ -১০টাকা দেই; কি হয়ছে হাতের সবডি নখ কাটতে হবে ; একটা ছোট বড় নোট দিলাম সে নিবো না ; তুই না টাকা চাইলি; হ দুইটাকা দেন ৬০টাকা হবে ; এইডা নিবি না কেন? আপনেও পড়েন এতডি টেকা নিলে আপনি চলবেন কেমনে? চলবে নে আমার শশুর মনে কর যযে বিরাট বড়লোক ; চায়না ভাইয়ের মত? সে কেডা? আমারে টেকা দেই; আমার লগে আল্লাহ আছে কেন আছে কন তো? ক্যান আমার নাম কি আলিফ আর আলিফ মানে আল্লাহ… হাহা আমি তো বাসায় যাবো হ যান ; আপনার বাসা কই? উত্তরা! থাক হ্যা আর কাল কিন্তু দেখা করবি!
প্রচারনা না আমার অনুভূতি!!! আমি অনেক পথশিশুর সাথে মিশছি কিন্তু ঢাকা শহরে সত্যি এরকম ছেলে দেখি নি ; ওরে আমার খুব খুব ভাল লাগছে ; ১ঘন্টায় অনেক দায়িত্ববোধ,ভালবাসা,আত্মবিশ্বাস শিখেছি ; আলিফের মত অবস্থা আমার হলে কি হতো?
তার একটাই কথা যেমনে থাকি সৎ থাকবো ; যতদূর আমাকে দেখা যায় ছেলেটা তাকিয়ে ছিল ; আমি যে টাকায় প্রতিদিন শুধু চকলেট খাই ওই টাকায় ওর পরিবার চলে! তাও ওর আক্ষেপ নেই ; অভিযোগ নেই ; নিস্তব্ধ…………….
কাল কথা হবে আবারও…।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here