শিশুর নিউমোনিয়া কেন হয় ও তার প্রতিকার

0
461

 

নিউমোনিয়া কি ? নিউমোনিয়া হচ্ছে শ্বাস নালীর একটা প্রদাহ। নিউমোনিয়া হয়ে থাকে ব্যাকটেরিয়া, ভাইরাস, ফাঙ্গাস এবং বিভিন্ন ধরনের এলার্জি জনিত কারণে।

নিউমোনিয়া চেনার উপায় ?

০১. ঘনঘন শ্বাস নেয়া।

০২. বুকের পাঁজর নীচের দিকে ডেবে যাওয়া।

০৩. বুকের ভিতর থেকে অস্বাভাবিক শব্দ আশা।

এটি বাচ্চার স্বাভাবিক শ্বাসের গতি ২ মাস থেকে ১ বছর শিশুর শ্বাসের গতি প্রতি মিনিটে ৪৯ বার। ১ বছর থেকে ৫ বছর শিশুর শ্বাসের গতি প্রতি মিনিটে ৩৯ বার। এটা একটি স্বাভাবিক শিশুর জন্য এর থেকে যখন বেশি হবে তখন তাকে ঘনঘন শ্বাস নেয়া বলা হয়।

নিউমোনিয়াকে ৩ টি ভাগে ভাগ করা হয়েছে

০১. শুধু মাত্র শর্দি কাশিঃ শুধু মাত্র শর্দি কাশি হলে শিশুর শ্বাসের গতি নর্মাল থাকে। বাচ্ছার কোন জ্বর থাকবে না। বুকের নিছে ডেবে যাওয়া অথবা কোন শব্দ আসবে না। এক্ষেত্রে চিন্তার কোন কারণ নাই। শিশুকে স্বাভাবিক খাবার দিতে হবে। বুকের দুধ পান করলে সেটা দিতে হবে। তাছাড়া বাসার তৈরি কিছু জিনিস দিতে পারেন যেমন- তুলসি পাতার রস, লেবুর সর, লেবুর চা, মধু, আদার রস ইত্যাদি। এগুল খেলেই উপকার পাবে। এর জন্য কোন এন্টিবায়োটিক খাবার প্রয়োজন নাই। তবে শর্দি কাশি ৫ দিনের বেশি হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

০২. নিউমোনিয়াঃ শ্বাসের গতি যদি স্বাভাবিকের তুলনায় বেশি হয় তখন তাকে নিউমোনিয়া বলা হয়। এক্ষেত্রে শ্বাসনালীর শব্দ বা শ্বাসনালি ডেবে নাও যেতে পারে। অবশ্যই এক্ষেত্রে শিশুকে ডাক্তারের কাছে নিয়ে যেতে হবে। এবং ডাক্তার ডে পরামর্শ দিবে সেটা চালিয়ে যেতে হবে।

০৩. গুরুতর নিউমোনিয়াঃ এক্ষেত্রে শ্বাসের গতি বেশি থাকবে, বুকের পাঁজর ডেবে যাবে, অস্বাভাবিক শব্দ হবে এবং জ্বর থাকতে পারে। শিশুটি অস্বাভাবিক গুমাবে এবং স্বাভাবিক খাবার নাও খেতে পারে। খাবার খেলে বমি করে দিতে পারে এমনকি শিশুর খিচুনি পর্যন্ত হতে পারে। এ লক্ষণ গুলে দেখলে অবশ্যই শিশুটিকে সাথে সাথে ডাক্তারের কাছে নিতে হবে। এবং ডাক্তারের পরামর্শ অনুসারে চলতে হবে।

নিউমোনিয়া হলে সঠিক সময়ে চিকিৎসা না নিলে বাচ্চাটির মৃত্যু পর্যন্ত হতে পারে।

নিউমোনিয়া প্রতিকারের উপায় কি? অবশ্যই শিশুটিকে ৬ মাস পর্যন্ত বুকের দুধ খাওয়াতে হবে। এবং শিশুটিকে পুষ্টিকর খাবার দিতে হবে। বাচ্চাদেরকে একটি নর্মাল পরিবেশে রাখতে হবে। আশেপাশের কার যদি ভাইরাস জ্বর বা নিউমোনিয়া হয় তাদের থেকে একটু দুরে রাখতে হবে। অবশ্যই শিশুকে নিউমোনিয়া যে ভেকচিন রয়েছে সেটা দিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here