লাল আটার রুটি কেন খাবেন ? লাল আটার রুটি খাবার উপকারিতা!

0
338
লাল আটার রুটি

আসসালামু-ওয়ালাইকুম। আমরা সবাই হয়তো জানিনা যে, লাল আটা-রুটি কতটা উপকারী! আমরা সাধারণত দৈনন্দিন জীবনে সাদা আটা-রুটি খেয়ে থাকি। কিন্তু সাদা আটা-রুটি থেকে লাল আটা-রুটি অনেক বেশি উপকারী। সাদা আটা-রুটি আমাদের শরীরের শুধুমাত্র কার্বো হাইড্রেট দিয়ে থাকে।

কিন্তু লাল আটা-রুটি’র মধ্যে আমরা পাবো প্রচুর পরিমাণে ফাইবার এবং এন্ট্রি অক্সিডেন্ট। লাল আটা-রুটি’তে রয়েছে প্রোটিন, কার্বো হাইড্রেট, ভিটামিন, মিনারেল এবং ফাইবার। সবচাইতে গুরুত্বপূর্ণ হচ্ছে এই ফাইবার। এই ফাইবার’টাই আপনার হাইফার টেনশন থাকলে ব্লাড প্রেসার কমাতে সাহায্য করবে। ডায়বেটিস থাকলে ডায়বেটিস কমাতে সাহায্য করবে।

এছাড়াও আপনি যখন ওয়েট কমাতে থাকবেন বা ওজন কমাতে থাকবেন। তখন কিন্তু আমার ফাইভার’টাই ওয়েট লসে সাহায্য করবে। এখন আসেন লাল আটা-রুটি আমাদের দেহে কীভাবে কাজ করে সেটা একটু জেনে নেই ?

লাল আটা-রুটি’তে যে ফাইভার এবং মিনি অক্সিডেন্ট রয়েছে। সেটা আমাদের বডির কোলেস্টেরল লেভেল এবং ব্লাডের সুগার লেভেল কমাতে হ্যাল্প করে।

লাল আটা-রুটি যদি আপনি দৈনন্দিন দু’বেলা করে খান। তাহলে আপনি এক সপ্তাহের মধ্যে দেখতে পাবেন- আপনার হাইপার টেনশন এবং টাইপ টু ডায়বেটিস যদি থাকে, তাহলে সেটা কমে আসবে। তবে মনে রাখবেন- অতিরিক্ত কোনো জিনিস’ই ভালো না।

যদি আপনি অতিরিক্ত কার্বোহাইড্রেট’যুক্ত খাবার খান।সেটা লাল আটা’ই হোক’না কেনো অথবা অন্যকিছু’ই হোক’না কেনো, সেটা হবে আপনার জন্যে ক্ষতিকর। পরিশেষে বলতে চাই, “পরিমিত খাবেন, সুস্থ থাকবেন।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here