মেয়েদের স্তনে চাকা হলে কি করবেন।

0
1309

হঠাৎ করে কার স্তনে চাকা অনুভব হতে পারে। এটি অনেক কারণে হতে পারে। বাচ্ছা যদি মায়ের বুকের দুধ পান করে সেক্ষেত্রে হতে পারে। অনেক সময় দেখা যায়। সেসব মেয়েদের বাচ্ছা রয়েছে তাদের বুকের দুধ বেশি হবার কারণে সেই দুধ জমে চাকার মত হতে পারে। এবং একটু ব্যথাও হতে পারে। এক্ষেত্রে ভয়ের কিছু নয়। অনেকে দেখা যায় যে স্তনে দুধ জমে চাকার মত হয়েছে ওই স্তনের দুধ না খাইয়ে অন্য স্তনের দুধ খাওয়াচ্ছে। এক্ষেত্রে দেখা যায় দুধ আরও বেশি জমে চাকাটি আরও বড় হচ্ছে। সাথে তার শরীরের চাপমাত্রাও বেড়ে যেতে পারে।

এর যাদের বাচ্ছা নাই তাদের চাকা হতে পারে। সেক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নিতে হবে। আপনাকে জানতে হবে এটা কি স্বাভাবিক কারণে হচ্ছে না কি কোন সমস্যা হয়েছে।

জরায়ুর মুখের ক্যান্সার হবার কারণ

তাছাড়া দুই ধরনের টিউমার রয়েছে। একটা ভাল টিউমার অন্যটি খারাপ টিউমার। অনেক সময় টিউমার এর কারনেও মেয়েদের স্তনে চাকা অনুভব হয়ে থাকে। এবং স্তনে অন্য কোন সমস্যাও অনুভব হতে পাতে। যদি কোন পড়িবারে আগে থেকে কার এরকম হয়ে থাকে সেক্ষেত্রে আপনারও এই সমস্যাটি হওয়ার পরিমাণ অনেক বেশি।

তবে কার বুকে কোন রকম চাকা অনুভব হলে ডাক্তারের পরামর্শ নেয়া উচিৎ। কারণ স্তনে দুধ জমে চাকা হলে চিকিৎসা একরকম আর টিউমারের চিকিৎসা অন্য রকম। তাই যে কোন রকম স্তনে চাকা অনুভব হলেই সাথে সাথে ডাক্তারের পরামর্শ নিতে হবে। এবং নিয়মিত চেকআপের মধ্যে থাকতে হবে।।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here