মিষ্টি কুমড়া ফুলের গোপন উপকারিতা জানলে অবাক হয়ে যাবেন

0
151
মিষ্টি কুমড়া ফুল

প্রতি দিন খাদ্য তালিকায় রাখতে পারেন মিষ্ট কুমড়া ফুল। কারন এটি আপনাকে রাখতে পারে নানা ধরনের রোগ থেকে অনেক দুরে। কেননা মিষ্ট কুমড়া ফুল এমন একটি খাবার যাতে রয়েছে নানা ধরনের পুষ্টি গুন।

এন্টিঅক্সিজেন সমৃদ্ধ মিষ্টি কুমড়া ফুল ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। এছাড়া এন্টিঅক্সিজেন কোলেস্টরল কম রাখতে সহায়তা করে। এটি চর্বি কমাতে সহায়তা করে এতে করে হৃদরোগ ও প্রতিরোধ করা যায়। চকচকে উজ্জল ত্বক ও চুলের জন্য নিয়মিত মিষ্টি কুমড়া ফুল খাদ্য তালিকায় রাখতে পারেন।

মিষ্টি কুমড়া ফুলের রয়েছে প্রচুর প্রিমানে ভিটামিন A, ভিটাক্যারোটিন সমৃদ্ধ এই সবজি চোখের জন্য খুবই ভাল। বিশেষ করে বয়স জনিত রোগ বিশেষ করে রেজিনার বিভিন্ন ঔষধ প্রতিরোধে মিষ্টি কুমড়ো ফুল বিশেষ ভুমিকা পালন করে। সুধু চোখের জন্য নয়, ভিটামিন A জনিত বিভিন্ন রোগে এটি খুবই উপকারি।

মিষ্টি কুমড়া ফুলে ক্যালোরির পরিমাণ খুবই কম। তাছারা এতে রয়েছে প্রচুর পরিমানে ম্যাগনেসিয়াম ও পটাসিয়াম। যা হাইপার টেনশন ও হৃদরোগকে দুরে রাখে। তাছারা কিডনিতে পাথর হতে বাধা প্রধান করে।

মিষ্টি কুমড়া ফুল আশ জাতিও খাবার। ফলে এটি সহজেই হজম হয়। হজম শক্তি বৃদ্ধি ও কোষ্ঠকাঠিন্য দুর করতে মিষ্টি মিষ্টি কুমড়া ফুলের জুড়ি নাই।

মিষ্টি কুমড়া ফুলে রয়েছে প্রচুর প্রিমানে জিংক ও আলফা হাইড্রক্সাইড। তাছারা এটি বয়সের বুড়ভাব কমাতে সাহায্য করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here