মজাদার তাওয়া চিকেন রেসিপি

0
87
তাওয়া চিকেন

তাওয়া চিকেন ঝাল করে রান্না করা হয়। এটি খেতে খুব মজাদার এবং কম সময়ে রান্না হয়। একটি নান, পরোটা, রুটি এমনকি ভাত পোলাওয়ের সাথে খাওয়া যায়।

তাওয়া চিকেন তৈরির উপকরণঃ

০১. ১ টেবিল চামচ তেল
০২. কিউব করে কাটা পেঁয়াজ ১ কাপ
০৩. ১ টেবিল চামচ আদা বাটা
০৪. ১ টেবিল চামচ রসুন বাটা
০৫. হাড়বিহীন মাংস ১ কেজি
০৬. মরিচের গুঁড়া ২ চা চামচ
০৭. ধনিয়া গুঁড়া ১ চা চামচ
০৮. হলুদ গুঁড়া আধা চা চামচ
০৯. জিরার গুঁড়া ১ চা চামচ
১০. গরম মশলা গুঁড়ো ১ চা চামচ
১১. স্বাদমতো লবণ
১২. লেবুর রস ৩ টেবিল চামচ
১৩. ফালি করে কাটা ৬-৭ টি কাঁচা মরিচ
১৪. কিউব করে কাটা টমেটো ১ কাপ
১৫. ফ্রেশ ধনেপাতা কুচি 4-5 চামচ
১৬. 1 টেবিল চামচ বাটার

তাওয়া চিকেন তৈরি করার জন্য প্রয়োজন একটি বড় তাওয়ার। তাওয়ার না থাকলে ফ্রাই প্যানেও এটি তৈরি করতে পারবেন। তাওয়া টি যখন গরম হবে ৫ টেবিল চামচ তেল দিয়ে দিন। এরপর কিউব করে কাটা পেয়াজ দিয়ে দিন। পেঁয়াজ গুলো হালকা ভেঁজে নিন। এর মধ্যে দিয়ে দিন 1 টেবিল চামচ আদা বাটা এবং আধা টেবিল চামচ রসুন বাটা। এখন এটি এক মিনিটের মত ভেঁজে নিন। কিউব করা চিকেন এর মধ্যে দিয়ে দিন। আপনি চাইলে হাড় সহ মাংস দিয়েও এটি করতে পারেন। তবে হাড় ছাড়া মাংস দিয়ে এটি করাই ভালো। কারণ এই রান্নাটি খুব তাড়াতাড়ি হয়ে যায় এজন্য হাড় ছাড়া মাংস ব্যবহার করাই ভালো। এবারে মাংসগুলোকে ৫-৬ মিনিট এর মত সময় নিয়ে ভেজে নিন।

এবার মাংস দিয়ে দিন 2 টেবিল চামচ মরিচের গুড়া, ধনিয়া গুড়া, হলুদ গুঁড়া, জিরা গুড়া, গরম মশলা গুঁড়ো এবং পরিমান মত লবন। যদি হাড় সহ মাংস দিয়ে টি রান্না করেন তবে সামান্য পরিমাণ পানি দিবেন। কারণ এটি হতে একটু বেশি সময় লাগে হাড় ছাড়া মাংস হলে পানি দেয়ার প্রয়োজন নাই। এর মধ্যে দিয়ে দিন ৩ টেবিল চামচ লেবুর রস। কারণ তাওয়া চিকেন টি একটু আচারের মত হয়ে থাকে। আর কাঁচা মরিচ। মসলার সাথে মাংসগুলো আর ৫-৬ মিনিটের মত ভেজে নিন। ৫-৬ মিনিট ভাঁজার পরে এর মধ্যে দিয়ে দিন ১ কাপের মত কিউব করে কাটা টমেটো। এবং ফ্রেস ধনেপাতা কুচি ৫-৬ টেবিল চামচ। এবার ভাল করে নেড়ে সবগুলো মিশিয়ে নিন। এবার চুলার আঁচ কমিয়ে ঢাকনা দিয়ে ঢেকে ১০-১২ মিনিট রান্না করুন। চিকেন চুলা থেকে নামানোর আগে এর মধ্যে দিয়ে দিন ১ টেবিল চামচ বাটার। বাটার দিয়ে খুব ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এবার চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার তাওয়া চিকেন রেসিপি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here