ব্রাজিলই বিশ্বকাপে সর্বকালের সেরা হবার কারণ

0
490

ফুটবল বিশ্বে ব্রাজিল অন্য তম সেরা একটি দল। অনেকে মনে করে ফুটবল মানেই ব্রাজিল আর ব্রাজিল মানেই ফুটবল।

তাহলে কেন ব্রাজিল সর্বকালের সেরা ফুটবল দল? ব্রাজিল একমাত্র দল যারা পড় পড় ৩ বার বিশ্বকাপ ফাইনাল খেলেছে ১৯৯৪, ১৯৯৮ ও ২০০২ সালে। এর মধ্যে লেম্পিয়ন হয়েছে ২ বার ১৯৯৪ ও ২০০২ সালে। ব্রাজিলই একমাত্র দল যে কিনা বিশ্বকাপে আগে প্রথম জুলেরিমা ট্রফি ১৯৭০ সালে জিতে নিজেদের করে নেয়। এই একই ট্রফি ব্রাজিল জিতেছিল ১৯৫৮ ও ১৯৬২ সালে।

ব্রাজিল এ পর্যন্ত সর্বমোট ৫ বার বিশ্বকাপ জিতেছে। ব্রাজিলই একমাত্র দল যারা সব থেকে বেশি গোল দিয়েছে। ব্রাজিলের সম্মেলিত গোলের সংখ্যা ২০০০ এরও অধিক। ব্রাজিল একমাত্র দল যারা সবচেয়ে বেশি ম্যাচ জিতেছে। এ পর্যন্ত ব্রাজিল ৬০০র ও বেশি ম্যাচ জিতেছে। ব্রাজিল দলেই রয়েছে ২ জন সর্বচ্ছ গোল করা কিংবদন্তি প্লেয়ার। তারা হলেন প্লে ও রোমারিও। ব্রাজিলই একমাত্র দল জেদলে রয়েছে সর্ব কনিষ্ট ওয়ার্ল্ড কাপ জেতান ও ৩ টি বিশ্ব কাপ জেতান প্লেয়ার প্লে। প্লের রয়েছে ১২৮৩ টি গোল ও ৯২ টি হ্ৰাট্রিক করার রেকৰ্ড।

ব্রাজিলে রয়েছে ফুটবলের শিল্পী যাকে বলা হয় সেই রোনালদিনহো। ব্রাজিল বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে। ব্রাজিল এমন একটি দল যেখানে রয়েছে প্রতিভার ছড়াছড়ি। যা কোন দেশের ফুটবল ইতিহাসে পাওয়া যাবে না। তাই ব্রাজিলকেই বিশ্বকাপের সর্বকালের সেরা দল বলা হয়ে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here