ফাইনালে ২২২ রানে অলআউট বাংলাদেশ লিটনের ১২১

0
523

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি স্টেডিয়ামে ইউনিমনি এশিয়া কাপ ২০১৮ এর ফাইনালে ভারতের বিরুদ্ধে টস হেরে ব্যাট করতে নেমে ২২২ রানে অলআউট বাংলাদেশ।

একাদশে ১ পরিবর্তন নিয়ে মাঠে নামে ম্যাশ বাহিনী। মমিনুল হকের পরিবর্তে মাঠে নামেন নাজমুল ইসলাম।

এদিন ইনিংস শুরু করতে নামেন লিটন দাস এবং তরুন তুর্কি মেহেদী মিরাজ। ওপেনিং ব্যর্থতা কাটিয়ে এই জুটি ১২০ রান তোলে দলীয় ১২০ রানে কুলদীপ যাদবকে লম্বা শর্ট খেলতে গিয়ে পয়েন্টে ধরা পড়েন মিরাজ। তার সংগ্রহ ৩২ রান ।
এরপর যেন শুধুই ব্যার্থতার কাব্য একসময় রানরেট ৬.৯৪ থেকে নেমে আসে ৪ এ!

এতদিন টপ ওয়ার্ডার ব্যার্থ হলেও আজ মিডল ওর্ডার চরম ব্যার্থ হয় ওয়ান ডাউনে নামা ইমরুল ২রান করেই লেগ বিফোরের ফাঁদে পড়েন!
এর পর মি.ডিপেন্ডাবল খ্যাত মুশফিক ৬ মারতে গিয়ে আউট হন! তার সংগ্রহ মাত্র ৫ রান! প্রবল চাপে হাল ধরতে চেস্টা করেন মিঠুন কিন্তু জাদেজার দুর্দান্ত রানআউট হয়ে ২রান করে সাজঘরে ফিরতে হয় মিঠুন কে একপ্রান্তে উইকেট পড়তে থাকলেও লিটন উইকেট আগলে খেলতে থাকেন। মাহম্মদউল্লাহ রিয়াদও বড় শর্ট খেলতে গিয়ে সীমানায় কাটা পড়েন!তার সংগ্রহও মাত্র ৪ রান!

দলের বিপর্যয়েও ক্যারিয়ারের প্রথম শতকের দেখা পান লিটন দাস মাত্র ৮৭ বলে শতরানে পৌছান লিটন।
বেশকিছুক্ষন সৌম্য এবং লিটন প্রতিরোধ গড়ার চেস্টাকালে ইনিংসের ৪০ তম ওভারে আম্পায়ারের বিতর্কিত আউটে সাজঘরে ফেরেন ধোনির স্ট্যাম্পিংয়ের শিকার হয়ে! আউট হবার পূর্বে ১২১ রানের ইনিংস খেলে দলকে বিপদে ফেলেই প্যাভিলিয়নে ফেরেন। তিনি ১২১ রান খেলার পথে ১২ টি চার এবং ২ টি ৬ মারেন।

মূলত তার পর আর দাঁড়াতে পারেনি বাংলাদেশ! মাশরাফি একটা ছয় মারলেও পরবর্তীতে স্ট্যাম্পিংয়ের শিকার হন।মাত্র ৭ রান করেই ফিরে যান! নাজমুল ইসলামও ভালোই সিঙ্গেল নিচ্ছিলেন রানআউটে কাটা পড়তেই ইনিংস শেষ হয়ে এসেছিল তার সংগ্রহও ৭ রান এরপরও সৌম্য চেস্টা করছিলেন কিন্তু দুইরান নিতে গিয়ে সৌম্য সরকারও রানআউট হয়ে ফিরে যান তার সংগ্রহ ৩৩ রানে ১টটি ছয় এবং ১টি ৪ রয়েছে তার ইনিংসে।

এরপর রুবেল বুমরাহর বলে বোল্ড হয়ে যান।
ফলশ্রুতিতে নির্ধারিত ওভার শেষ হবার পূর্বে ৪৮.৩ ওভারে ২২২ রানে অলআউট হয়। অতিরিক্ত থেকে আসে ৭ রান।
ভারতের হয়ে ৩ উইকেট নেন কুলদীপ যাদব ২উইকেট নেন কেদার যাদব। একটি করে উইকেট নেন বুমরাহ ও চাহাল।

স্কোরঃ বাংলাদেশ ২২২/১০(৪৮.৩)

লিটন -১২১
মিরাজ-৩২
ইমরুল-২
মিঠুন -২
মুশফিক-৫
রিয়াদ-৪
সৌম্য-৩৩
মাশরাফি-৭
অপু-৭
মুস্তাফিজ-০
রুবেল-০
ভারত (কুলদীপ যাদব ১০-৪৫-৩ কেদার যাদব-৯-৪১-২)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here