প্রস্রাবে কি কি সমস্যা হতে পারে ও সমাধান কি ভাবে করবেন ?

0
1692

প্রস্রাবে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। বাচ্চাদের ক্ষেত্রে দেখা যায় তারা প্রস্রাব ধরে রাখতে পারে না। রাতে বিছানায় প্রসাব করছে ৭-৮ বা ১৪-১৫ বছর বয়স হবার পড়েও। বাচ্চাদের ক্ষেত্রে পানি খাবার অভ্যাস টা একটু পরিবর্তন করতে হবে। অর্থ্যাৎ বাচ্চা যদি বেশি পানি পান করে সেক্ষেত্রে যদি এমন টা হয়ে থাকে তাহলে পানি কম খাওয়াতে হবে। তাছাড়া যদি প্রসাব করার সময় বাচ্চা কান্না করে সেক্ষেত্রে বাচ্চাটি যদি পরুষ বাচ্চা হয়ে থাকে তাহলে দেখতে হবে বাচ্চার যে পুরুষ অঙ্গ আছে ওটার মথায় যে চামড়া টা থাকে সেটা পুরপুরি খুলেছে কিনা যদি না খুলে থাকে তাহলে বাচ্চার মুসলমানি করাতে হবে।

বাচ্চার যদি প্রসাব কারার সময় পুরপুরি প্রসাব না হয় সেক্ষেত্রে সেক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নিতে হবে। তাছার প্রসাব সমস্যা যে বয়সেরই মানুষের হয়ে থাকুক না কেন তাকে অবশ্যই একজন ইউরোলজিক ডাক্তারের পরামর্শ নিতে হবে।

মেয়েদের ক্ষেত্রেও প্রসাবের সমস্যা হতে পারে যেমন ঘন ঘন প্রসাব হওয়া, প্রসাবে জ্বালা করা অনেক ক্ষেত্রে প্রসাবের সাথে রক্ত যেতে পারে। মেয়েদের ক্ষেত্রে যে সমস্যাটি বেশি হয়ে থাকে তাহল ইনফেকশন। ইনফেকশনের কারণে সমস্যা গুল হতে পারে। এক্ষেত্রেও একজন নিউরোলজিক ডাক্তারের কাছে যেতে হবে। ডাক্তার কিছু পরীক্ষা দিতে পারে সেগুল দেখে প্রয়োজনীয় চিকিৎসা নিবেন।

বড়দের ক্ষেত্রে প্রসাবের সাথে যদি রক্ত বের হয় সেক্ষেত্র টিউমার হতে পারে। এমনটি হলে অবশ্যই আপনাকে দ্রুত ডাক্তারের কাছে যেতে হবে। প্রসাবের ক্ষেত্রে যে কোন সমস্যা হলে অভিজ্ঞ নিউরোলজিক ডাক্তারের পরামর্শ নেয়া উচিৎ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here