পেঁয়াজের উপকারিতা ও কীভাবে ব্যবহার করবেন

0
83
পেঁয়াজ

যত কাঁদবেন তত হাসবেন এই কথাটা পিঁয়াজের ক্ষেত্রে খুব কার্যকারী। কারণ পেঁয়াজ কাটতে গেলে চোখ ফুলিয়ে কাটতে হয় ঠিকই কিন্তু এটি খাবারের স্বাদ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে পেঁয়াজ মানব শরীরের জন্য খুবই উপকারী একটি খাদ্য।

০১. পেঁয়াজ ডায়াবেটিস রোগীদের জন্য খুব উপকারী। এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। পেঁয়াজ খেলে শরীরের রক্তের শর্করার পরিমাণ বাড়তে দেয় না। এবং ইনসুলিনের পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

০২. এটি শরীরকে চাঙ্গা রাখার জন্য খুব উপকারী। কারণ এটি শরীরের খারাপ কোলেস্টেরল কে ধ্বংস করে। ঠিক তেমনি ভালো কোলেস্টেরল তৈরিতে সাহায্য করে।

০৩. পেঁয়াজ জ্বরের প্রকোপ কমাতে সাহায্য করে। কারণ পেঁয়াজ খেলে শরীরের রক্ত ক্ষমতা বৃদ্ধি পায় ফলে শরীরের তাপমাত্রা তুলনামূলক ভাবে বাড়তে থাকে।

০৪. পেঁয়াজ খেলে মুখের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। এটি মুখের ভিতরের খারাপ ব্যাকটেরিয়া গুলো ধ্বংস করে মুখের দুর্গন্ধের হাত থেকে রক্ষা করে।

০৫. পোড়ার ব্যাথা দূরীকরণে পেঁয়াজ খুব উপকারী। কোথাও পুড়ে গেলে পেঁয়াজ কেটে কিছুক্ষণ লাগিয়ে রাখলে একটু সময়ের মধ্যেই পোড়ার জ্বালা কমে যাবে।

০৬. স্মৃতিশক্তি বৃদ্ধিতে পেঁয়াজ খুব উপকারি। এবং ক্যান্সার নিয়ন্ত্রণে রাখতে কাঁচা পেঁয়াজ খুব ভালো উপাদেয় হিসেবে কাজ করে।

০৭. কাশি নিয়ন্ত্রণে এটি খুব ভালো কাজ করেন পেঁয়াজের রসের সাথে ২-৩ ফোঁটা মধু নিয়মিত বেশ কিছুদিন খেলে কাশি কমে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here