নুরুল ইসলাম নাহিদকে নিয়ে জানা অজানা কিছু কথা

0
541

নুরুল ইসলাম নাহিদ বাংলাদেশের বিশিষ্ট রাজনীতিবিদ যিনি বাংলাদেশ সরকারের সাবেক শিক্ষামন্ত্রী। নুরুল ইসলাম নাহিদ ১৯৪৫ সালের ৫ ই জুলাই সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার কসবা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি কসবা প্রাথমিক বিদ্যালয় বিয়ানীবাজার পঞ্চ খন্ড হরগোবিন্দ হাই স্কুল সিলেট এমসি কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করেছেন।

ব্যক্তিগত জীবনে তার সৎ ও সহজ সরল জীবনযাপন কোন সময়ে রাজনীতিতে এক ব্যাতিক্রম হিসেবেই সকলের কাছে প্রতিষ্ঠিত। তার স্ত্রী জোহরা জেসমিন সাবেক সরকারি কর্মকর্তা। দুই মেয়ে নাদিয়া নন্দিতা ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং সামান্থা ইসলাম বেসরকারি একটি প্রতিষ্ঠানের কর্মকর্তা। তার রাজনৈতিক জীবনের সূচনা ঘটে ষাটের দশকের শুরুতে আইয়ুব খানের সামরিক শাসন বিরোধী আন্দোলনে সক্রিয় কর্মী হিসেবে।

বাংলাদেশ যুব ইউনিয়নের প্রতিষ্ঠাতা সভাপতি সুদীর্ঘকাল ছাত্র ইউনিয়নের সভাপতি দায়িত্ব পালন করেন। তাছাড়াও বৃহৎ ছাত্রসংগঠনের সাধারণ সম্পাদক এবং সাংগঠনিক সম্পাদক হিসেবেও তিনি দায়িত্ব পালন করে। পালন করেন 1996 সালের সপ্তম ও 2008 সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে সিলেট জেলার গোলাপগঞ্জ বিয়ানীবাজার উপজেলা সিলেটের ছয় থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন এবং 6 জনুয়ারি 2009 সালের গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রী হিসেবে দায়িত্ব প্রাপ্ত হয়ে 2019 সালের 6 জানুয়ারি তারিখ পর্যন্ত দায়িত্ব পালন করেন। সাবেক এই শিক্ষামন্ত্রী রয়েছে কিছু অতি সমালোচনা 2013 এবং 2014 সালে বাংলাদেশ মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক সহ বিভিন্ন পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার ঘটনা ঘটে। এসকল ঘটনায় শিক্ষামন্ত্রী হিসেবে নাকি সারাদেশে ব্যাপক সমালোচনার মুখোমুখি হয়।

নাহিদ পরবর্তীকালে প্রশ্নপত্র ফাঁসে জড়িতদের শাস্তির বিষয়ে যে বিদ্যমান আইন রয়েছে তা আরো সংশোধনের জন্য ব্যবস্থা নেবেন বলে জানান। 2017 সালের 24 শে ডিসেম্বর এক সরকারি অনুষ্ঠানে নিজের ও মন্ত্রিসভার অন্যান্য সদস্যদের দুর্নীতির স্বীকারোক্তি করে নাহিদ আবারো বিভিন্ন বিতর্কে জড়ান। কিছু সংখ্যক বইও তিনি লিখেছেন, তার লেখা বই এর মধ্যে রয়েছেন বাঙালি রুখে দাড়াও বঙ্গবন্ধুর আদর্শ লক্ষ্য ও সংগ্রাম রাজনীতির সুস্থ ধারা পুনরুদ্ধারের সংগ্রামে শিক্ষানীতি ও অন্যান্য প্রসঙ্গ, বাংলাদেশের অভ্যুদয় ও গণতন্ত্রের পথ পরিক্রমা প্রকাশিত হয় 2010 সালে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here