ত্বককে সুন্দর ও উজ্জ্বল করার জন্য যা করবেন

1
839

আমাদের সবারই কম বেশি একটি চাওয়া থাকে যেন তার ত্বকটি সুন্দর ও উজ্জ্বল থাকে। আমরা বেশ কিছু উপায় মেনে চললেই ত্বককে সুন্দর ও সতেজ রাখতে পারি। জেনে নেয়া যাক এমন কিছু বিষয় সর্ম্পকে।

ঘৃতকুমারী

ঘৃতকুমারী ত্বককে সুন্দর ও উজ্জ্বল করার জন্য খুব ভাল কাজ করে। ঘৃতকুমারীর মধ্যে যে জেল রয়েছে সেটা ক্লিন যার হিসেবে কাজ করে। গোসল করার ৩০ মিনিট আগে ঘৃতকুমারীর জেলটি সারা মুখে মেখে রেখে দিন। তার পড়ে গোসলের সময় ভালভাবে মুখটি ধুয়েনিন। এটি ফেইজ ওয়াস হিসেবে কাজ করবে। কারণ এটি ত্বকের লোমকূপের ভিতরের ময়লা যা সাবানে ওঠেনা সেটা পরিষ্কার করতে সাহায্য করে।

কাঁচা হলুদ

কাঁচা হলুদ ত্বককে সুন্দর রাখতে খুব ভাল কাজ করে। কাঁচা হলুদের রস নিয়ে সকালে এক চামচ ও রাতে এক চামচ খেতে পারেন। তাছাড়া কাঁচা হলুদ বেটে আপনি পুর শরীরেও ব্যবহার করতে পারেন। এটি আপনার ত্বককে উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে।

ধুমপান ত্যাগ করবেন যে ভাবে

শসা

আমরা সালাদ হিসেবে শসা ব্যবহার করে থাকি। কিন্তু অনেকেই শসার খোসা ফেলে দেই এটা ফেলে দেয়া যাবে না। কারণ শসার সোলা ত্বককে জন্য খুব ভাল কাজ করে।

দারুচিনি

দারুচিনি ত্বককে ভাল রাখতে খুব ভাল কাজ করে। আপনি চাইলে দারুচিনি চায়ের সাথে মিশিয়ে খেতে পারেন। তাছাড়া গুড় করে খেলে ১ চা চামচের চার ভাগের এক ভাগ খেতে পারেন অথবা মশলা হিসেবে খাবারের সাথে খেতে পারেন।

কমলার খোসা

কমলার খোসা ত্বককে জন্য খুব ভাল। কমলার খোসা ছাড়িয়ে শুকিয়ে গুঁড় করে এর সাথে গোলাপের পাপড়ি মিশিয়ে সামান্য পরিমাণ মধু দিয়ে ত্বকে লাগাতে পারেন। এটা ত্বককে সুন্দর ও উজ্জ্বল করতে খুব ভাল কাজ করে।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here