জরায়ুর মুখের ক্যান্সার হবার কারণ

0
454

মেয়েরা যে ক্যান্সার আক্রান্ত হয়ে বেশি মারা যায় তা হল জরায়ুর মুখের ক্যান্সার। প্রতি ২ মিনিটে প্রথিবিতে মারা যাচ্ছে ১ জন নারী। বাংলাদেশে প্রতি দিন জরায়ুর ক্যান্সারে মারা যাচ্ছে ১৮ জন নারী। যেন নেয়া যাক জরায়ুর মুখের ক্যান্সারের কারণ। জরায়ুর মুখের ক্যান্সারের কারণ কি? এখন পর্যন্ত জরায়ুর মুখের ক্যান্সারের কোন কারণ বের করতে পারেনি চিকিৎসকেরা। তবে ধারনা করা হয়ে থাকে এইচ পি পি ভি ইনফেকশন (হিউম্যান প্যাপিলোমা ভাইরাস)। বলা হয়ে থাকে যে এই ভাইরাসটি যৌন সঙ্গমের মাধ্যমেই ছড়িয়ে থাকে।

এইচ পি পি ভি ইনফেকশন আছে এমন কার তোয়ালে বা আন্ডার গার্মেন্টস যদি ব্যবহার করেন সেক্ষেত্রেও এই সমস্যাটি হতে পারে। ৭০-৮০ মহিলাদের জরায়ুর মুখের ক্যান্সার হবার কারণ এইচ পি পি ভি ইনফেকশন।

বাল্য বিবাহের কারনেও হতে পারে। কারণ একটি মেয়ে যখন ছোট থাকে তখন তার শারীরিক মিলনের জন্য তার জরায়ু গঠিত হয়ে থাকে না। তখন শারীরিক মিলনের ফলে তার জরায়ুর মুখের ক্যান্সারের প্রকপ দেখা দেয়। বাল্যবিবাহের ফলে তারা ঘন বাচ্ছানেয়। এই ধরনের মেয়েরাই বেশি এই সমস্যায় পড়ে থাকেন।

যাদের এইচ এই বি তারা এই সমস্যায় অঙ্ক্রান্ত হতে পারেন। যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম। যদি কোন পরুষের একাধিক স্ত্রী সঙ্গী থাকে তার স্ত্রীর জরায়ুর মুখের ক্যান্সার হবার প্রকপ বেড়ে যায়। ধূমপানের কারনেও এটি হতে পারে।

জরায়ুর মুখের ক্যান্সারের কোন উপসর্গ নাই। এজন্য নিয়মিত চেকাপ করান উচিৎ। এবং জরায়ুর মুখের ক্যান্সারের কোন উপসর্গ দেখা মাত্রই ডাক্তারের পরামর্শ উচিৎ। এখন বাংলাদেশে জরায়ুর মুখের ক্যান্সারের ভেকচিন পাওয়া যায় এটি নিলেও আপনি ৭০-৮০% এই সমস্যা থেকে মুক্ত থাকতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here