চোখ ভাল রাখতে কি কি করবেন

0
620

চোখ নিজেই নিজের যত্ন নিয়ে থাকে তার পড়েও আমাদের কিছু যত্ন নেয়া উচিৎ চোখ ভাল রাখার জন্য। কারণ চোখ ভাল না থাকলে পুর পৃথিবীই অন্ধকার। কোন ভাল জিনিসি চোখে পড়বে না। ঘুম থেকে উঠা থেকেই চোখের যত্ন নেয়া শুরু করা উচিৎ। ঘুম থেকে উঠেই চোখ ভালভাবে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নেয়া উচিৎ। গরম পানি ব্যবহার করা যাবে না।

বাহিরে যেহেতু ধুলা বালু বেশি অবশ্যই বাহিরে বের হওয়ার আগে সানগ্লাস বা চশমা ব্যবহার করা সবসময়ের জন্য ভাল। তাছাড়া শিশুদের খাবারের দিকে বিশেষ নজর দিতে হবে। বিশেষ করে ভিটামিন এ সমৃদ্ধ খাবার। যেমন- কলিজা, ডিম, দুধ, মাংস এ জাতীয় খাবারে ভিটামিন বেশি থাকে। এছাড়া রঙিন শাঁক সবজি, গুড়া মাছ খওয়াতে হবে।

মাথা ব্যথা হলে কি করবেন জেনে নিন

আপনি যখন ফোন বা ল্যাপটপ ব্যবহার করবেন অবশ্যই ১৫-২০ সে. মি. চোখ থেকে দুরে রাখতে হবে। কারণ এটা ভাল আপনার চোখের সমস্যা কম হবে।

যাদের বয়স ৪০ সের বেশি হয়ে গেছে তারা অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে একটা চশমা নিয়ে নিবেন। আর যারা চশমা ব্যবহার করেন তারা অবশ্যই ১ বছর পর পর চোখ পরীক্ষা করে চশমা চেঞ্জ করে নেয়া দরকার। চশমার কাচ ঘোলা বা অপরিষ্কার হয়ে গেলে মাথা ব্যথা হতে পারে। এভাবে আপনি আপনার চোখের যত্ন নিতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here