গ্রীন টি পান এর উপকারিতা

0
523

আমরা কম বেশি সবাই ই চা পান করে থাকি।আমরা কি জানি গ্রীন টি পান করলে আমাদের জন্য কি উপকারিতা বা অপকারিতা রয়েছে। গ্রীন টি একটি পানিও খাবার। এই পানিও পানের আগে সেটি আমাদের শরীর এর জন্য কি কাজে লাগবে সেটা জেনে নেয়া উচিৎ।

গ্রীন টি এমন একটি পানিও যাতে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। অ্যান্টি অক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ এর জন্য খুব ভাল কাজ করে। এটি ক্যান্সার প্রতিরোধে ভাল কাজ করে। যারা খুব বেশি মোটা তাদের জন্য এটি খুব ভাল। গ্রীন টি এমন একটি পানিও যেটি শরীর এর খারাপ কোলেষ্ট্রলকে কমিয়ে দেয়। চুলের, ত্বকের ও দাতের জন্য গ্রীন টি খুব ভাল। এটা একটা সময় ভারত উপমহাদেশে গ্রীন টি ঔষধ হিসেবে ব্যাবহার করা হত।

খালি পেটে গ্রীন টি কখন পান করা উচিৎ নয়। যাদের গ্যাসের সমস্যা আছে। এটি গ্যাস এর মত্রাকে বাড়িয়ে দেয়। আলসার এ সমস্যা থাকলে গ্রীন টি পান না করাই ভাল। কারণ এটি আলসার এর সমস্যা কে অনেক গুন বাড়িয়ে দেয়। গ্রীন টি স্বাভাবিক মানুষও খেলে তার অস্বস্তি ভাব হতে পারে। তাই আমাদের খালি পেটে গ্রীন টি পান করা উচিৎ নয়।

সকালে ভাত অথবা নাস্তা কারার ১ ঘণ্টা পরে গ্রীন টি পান কারা উত্তম। প্রতিদিন ৩-৪ কাপ এর বেশি গ্রীন টি পান কারা ঠিক নয়। গ্রীন টি যদি আমাদের শরীরের উপকারের জন্য পান করে থাকি তাহলে কখনও গ্রীন টি এর সাথে দুধ অথবা চিনি মিশিয়ে পান কারা যাবে না। কারণ দুধ ও চিনি গ্রীন টি এর সকল উপকারিতা নষ্ট করে দেয়। তবে গ্রীন টি এর তিতা ভাব দুর করতে মধু মিশান যেতে পারে।

গ্রীন টি অতি পরিমান পান না করাই ভাল কারণ এর মধ্যে ক্যাফিন থাকে। যা কার কার ঘুমের সমস্যা করে থাকে। কিন্তু এটি মানুষ এর এনার্জি বাড়াতে খুব হেল্প করে। এবং বাজার থেকে গ্রীন টি কেনার সময় ভাল কম্পানির ভাল মানের দেখে কিনতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here