খুশকি দূর করুন ৫টি সহজ ঘরোয়া উপায়ে!

0
557

০১. খুশকি দূর করার জন্য ভিনেগার খুব ভাল কাজ করে। আধা কাপ হাল্কা গরম পানি ও আধা কাপ ভিনেগার মিশিয়ে নিন। এই মিশ্রণ ৫-১০ মিঃ হাল্কা ভাবে চুলের গোঁড়ায় ভাল ভাবে ম্যাসেজ করে নিন। ৩০ মিঃ পরে ভাল ভাবে ধুয়ে নিন।

০২. বেকিং সোডা খুশকির জন্য খুব ভাল কাজ করে। এক কাপ উষ্ণ গরম পানি এর সাথে ১ টেবিল চামচ বেকিং সোডা ভাল ভাবে গুলিয়ে মিশিয়ে নিব। এই মিশ্রণ ৫-১০ মিঃ হাল্কা ভাবে চুলের গোঁড়ায় ভাল ভাবে ম্যাসেজ করে নিন। ৩০ মিঃ পরে ভাল ভাবে ধুয়ে নিন। তবে এটি মাথায় দিলে কার যদি জ্বালা করে তা হলে ১০-১২ মিঃ রেখে ধুয়ে নিতে হবে। কার যদি এলার্জি এর সমস্যা হয় এটা এর কখন ও ব্যবহার করা যাবে না। মাথায় যদি কার কোন ইনফেকশন থাকে তাহলে ও ব্যবহার করা যাবে না। ৫% মানুষ এর এটা ব্যবহারে সমস্যা দেখা দিতে পারে।

০৩. মেথি ব্যবহার করা যেতে পারে। মেথি সারা রাথ ভিজিয়ে রেখে। সকালে পানি সহ পিষে নিন। মিশান তরল মেথি চুলের গোঁড়ায় ভাল ভাবে ম্যাসেজ করে নিন। ৩০ মিঃ রেখে ধুয়ে ফেলবেন ভাল সেম্পু দিয়ে।

০৪. মেহেদী পাতা ব্যবহার করুন খুশকি সমস্যা দূর করতে। তাজা মেহেদী পাতা পেস্ট করে ভাল ভাবে চুলে লগিয়ে নিন। ৩০ মিঃ রেখে ধুয়ে নিন। মেহেদী পাতা সাদা চুলে লাগালে লাল হবে। কিন্তু কাল চুলে লাগালে চুল উজ্জল হবে এবং আপনার খুশকির সমস্যা দূর করবে।

০৫. নারিকেল হাল্কা গরম করে তার সাথে ২ চা চামচ মেথির গুড় ভালভাবে মিশিয়ে ১ দিন রেখে দিন। ১ দিন পরে ভালভাবে ছেকে তেল টি সাধারণ তেল এর মত ব্যবহার করতে পারেন।

আপনি এই নিয়ম গুল থেকে যে কোন একটি ব্যবহার করতে পারেন। তবে প্রতিদিন না সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here