কম্পিউটার ব্যবহারকারীর জন্য অবশ্যই জানা প্রয়োজন।

0
1207

কম্পিউটারের হিবারনেট অতিপ্রয়োজনীয় একটি মেনু

আপনি আপনার কম্পিউটারে কয়েকটি ডকুমেন্টে কাজ করছেন হঠাৎই আপনাকে জরুরী কাজে বাইরে যেতে হবে সকল প্রোগ্রাম বা ডকুমেন্ট সেভ করার মত সময় হাতে নেই। এমন অবস্থায় আপনি Shut Down(বন্ধ) করলে বড় ক্ষতির সম্মুখীন হবেন আবার কম্পিউটার সচলও রাখতে পারছেন না কী করবেন?

বন্ধ করবেন তবে বিকল্প খোঁজার চেস্টা করবেন এমন কিছু কি আছে যার মাধ্যমে কম্পিউটার বন্ধ হবে তবে পুনরায় চালু করলে পূর্বের সকল ডকুমেন্ট পূর্বের অবস্থানেই থাকবে মানে বন্ধ করার পূর্বে যেমন ছিল ।

অবশ্যই আপনার চাওয়ার প্রাপ্তি কম্পিউটার রেখেছে সে পদ্ধতির নাম হিবারনেট।

হিবারনেট কি?

কম্পিউটার বন্ধ করার পূর্বে কম্পিউটারের প্রোগ্রাম গুলো/ডকুমেন্ট গুলো যে অবস্থাতে ছিল কম্পিউটার চালু করার পর আবার সে অবস্থাতেই থাকবে ।

এখন প্রশ্ন হচ্ছে হিবারনেট কোথায় থাকে?

হিবারনেট স্টার্ট মেনুতে পাওয়ার অপশনে যেখানে আপনার কম্পিউটারের রিস্টার্ট, স্লীপ মোড,শাট ডাউন থাকে সেখানেই যুক্ত থাকে। চেক করে দেখলেন আপনার নেই?

তাহলে এই ছোট্র কাজটুকু করতে হবে প্রথমেই Control Panel এ যাবেন সেখানে গেলে Hardware and Sound Setting এ ক্লিক করবেন ।  কারন হিবারনেট হার্ডওয়্যার সম্পর্কিত।

অপেন হবার পর Power Option পাবেন পাওয়ার অপশনে প্রবেশ করে ডান পাশের Properties এ লক্ষ করলে বেশ কয়েকটি অপশন পাবেন সেখান থেকে আপনাকে Choose What the power buttons do তে গেলে একদম নিচে দেখবেন ৫-৬ টি  Check Box সেখানে Hibernate ও আছে আপনার কাজটা হলো হিবারনেট চেকে টিক দিন।  কিন্তু আপনি টিক দিতে পারছেন না। আপনাকে যেটা করতে হবে একটু উপরে লক্ষ করলে দেখতে পারবেন Change Setting that are Currently Unavailable সেখানে একটা ক্লিক করলে হিবারনেট হাইড চেক বক্স শো করবে টিক দিয়ে দিন।

ব্যস আপনার কাজ আপতত শেষ এবার পাওয়ার অপশনে গিয়ে দেখুন Hibernate চালু হয়ে গিয়েছে। তবে অবশ্যই আপনাকে উইন্ডোজ ৮ বা ১০ ব্যবহারকারী হতে হবে।।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here