ওপেনিংয়ে কে মমিনুল নাকি শান্ত?

0
553

এশিয়া কাপের হট ফেভারিট হিসাবে ট্রফি জয়ের আশা নিয়েই দেশ ত্যাগ করেছিল মাশরাফি বাহীনি । তবে বিপত্তি ও কম ঘটে যায় নি । ভিসা জটিলতায় দলের সাথে আরব আমিরতে যেতে পারেন নি দেশসেরা ওপেনার তামিম ইকবাল ডান হাতে অনুশীলনে পেয়েছিলেন চোট ও । বাধা বিপত্তি পেরিয়ে এশিয়া কাপের মঞ্চে প্রথম ম্যাচেই শ্রীলংকার বিরুদ্ধে বাংলাদেশের ইনিংসে গোড়াপত্তন করতে মাঠে নামেন ফর্মের তুঙ্গে থাকা তামিম ইকবাল । সঙ্গী হিসাবে যুক্ত হন লিটন দাশ ।

দীর্ঘ দিনের সঙ্গী খড়া কাটানোর চেস্টায় তামিম ইকবাল কেউই যেন তার যোগ্য হতে পারছেন না । সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩ ম্যাচ ওডিআইতে তামিম ২ টি সেঞ্চুরী ও ১ টা হাফ সেঞ্চুরী করলেও তার সঙ্গী হিসাবে থাকা আনামুল হক বিজয় ছিলেন একেবারে নিস্প্রভ।তাই এশিয়া কাপে বাদ পড়াটা যেন একেবারে নিশ্চিতই ছিল টি২০ তে ভালো করার সুবাদে সুযোগটা পুরোপুরি আসে লিটন দাশের কাঁধেই । ভাল প্রাপ্তির লক্ষ্যই লিটন তামিম শুরু করেন ইনিংস ।বিশেষজ্ঞরা মত দেন এবারের এশিয়া কাপের সর্বোচ্চ রান সংগ্রাহক হতে পারেন তামিম ।প্রথম ম্যাচেই লাসিথ মালিঙ্গার করা প্রথম ওভারটা যেন নতুন করে তামিমের সঙ্গী খোজার ইংগিত ।সেটার থেকে বড় বিষয় তামিম ইকবাল চলতি বছরে ৯০.১৬ গড়ে ৫৪১ রান করা ব্যাটসম্যান ব্যাট করছিলেন মোকাবেলা করছিলেন ব্যক্তিগত ৩য় বল সুরাঙ্গা লাকমালের করা শর্ট বল কব্জির মোচরে খেলতে গিয়ে আঘাত হানে কব্জিতে হয়ে যান দর্শক শেষ হয়ে যায় এশিয়া কাপ মিশন ।

ওপেনিং পজিশন টা কে একাই টেনে নিয়ে যাচ্ছিলেন বহুদিন ধরে কোন তরুণরা সুবিধা করতে পারছিলেন না ।এখন ছিটকে গেলেন তামিম তাহলে এখন দুজন তরুন কে দিয়ে ওপেনিং করাতে হবে বাংলাদেশকে।লিটন দাশ মোটামুটি নিশ্চিত হলেও তার বিপরীতে কে খেলবে তা নিয়ে রয়েছে শঙ্কা দেশ থেকে কাউকে উড়িয়ে নেওয়ার কথা ভাবছে না বিসিবি। দলের সঙ্গেই রয়েছে তরুন নাজমুল হাসান শান্ত।তবে তিনিও রয়েছেন ইঞ্জুরির শঙ্কায় । একই সাথে খেলা মেহেদী মিরাজ জাতীয় দলের তারকা হলেও শান্ত এখনো ক্যারিয়ার শুরু করতে পারেনি ওডিয়াইতে হতে পারে শান্তের জন্য বড় সুযোগ। কিন্তু বাঁধা হতে পারেন মুমিনুল হক এবং ইনজুরি । প্রথমে স্কোয়াডে ছিলেন না মুমিনুল অধিকাংশ খেলোয়ারের ইনজুরি শঙ্কা দেখে সুযোগ দেওয়া হয় মুমিনুল কে।ওপেনিংয়ে অবশ্য তার ক্যারিয়ার উজ্জ্বল নয় তিনি ৩ নাম্বারেই বেশি সফল । ভেতরের খবর হলো মুমিনুল কে নাকি নেওয়া হয়েছে মিডল অর্ডারের বিকল্প হিসাবে সে হিসাবে তাকে হয়ত আরো অপেক্ষা করতে হবে। তবে চূড়ান্ত দেখতে হলে অপেক্ষা করতে হবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত।

 

সোর্সঃজোবায়ের