আলবার্ট আইনস্টাইন এর বিখ্যাত উক্তি

0
75
আলবার্ট আইনস্টাইন এর বিখ্যাত উক্তি

আলবার্ট আইনস্টাইন সর্বকালের সেরা বিজ্ঞানীদের মধ্যে অন্যতম একজন। স্কুল জীবনে তিনি ছিলেন ব্যর্থ অপদার্থ। একবার কোন একজন শিক্ষক তাকে বলেছিলেন ওকে দিয়ে কিচ্ছু হবে না। ও একটা অপদার্থ। কিন্তু সেই অপদার্থ মানুষটি কিনা আজকের সর্বকালের সেরা বিজ্ঞানী। তার আপেক্ষিকতার সূত্র পুর বিজ্ঞানকে নতুন দিকে ঘুরিয়ে দিয়েছে। তিনি পদার্থ ও মহাকাশ সম্পর্কিত বিজ্ঞানী নিউটনের সূত্রকে নতুন রুপ দান করে বিজ্ঞানকে এক অপরিহার্য অবস্থানে নিয়ে এসেছেন। এই সুত্রের উপরে ভিত্তি করেই এগিয়ে যাচ্ছে বৰ্তমান বিজ্ঞান।

আইনস্টাইনের আসাধারন একটি গুণ ছিল তিনি বিজ্ঞানের জটিল বিষয় গুলকে মজার বিষয় দিয়ে উপাস্থাপন করতে পারতেন। তিনি শুধু একজন বড় বিজ্ঞানী ছিলেন না তিনি ছিলেন একজন দার্শানিকও। জীবন নিয়ে ছিল তার গভির পর্যবেক্ষণ। এবার আসুন যেনে নেয়া যাক তার কিছু অমর কথা। যে বিষয় গুলো থেকে পাবেন আপনি সামনে এগিয়ে যাবার প্রেরেরনা।

০১. যে কখনো ভুল করেনি, সে কখনো নতুন কিছু করার চেষ্টাই করেনি।

০২. আমি চিন্তা করেছি মাসের পর মাস, বছরের পর বছর। আমার চিন্তাগুলো ৯৯ বার ভুল হয়েছে কিন্তু শততম বারে আমি সফল হয়েছি।

০৩. আপনি যদি অন্যদের অনুসরণ করে তাদের সাহায্য নিয়ে সামনে এগিয়ে যান, তবে হয়তো একদিন তাদের অবস্থানে পৌঁছাতে পারবেন। কিন্তু আপনি যদি আপনার নিজের পথটা নিজেই তৈরি করে চলেন, তাহলে এমন এক সাফল্যমণ্ডিত স্থানে পৌঁছাবেন, যেখানে আজ পর্যন্ত কেউ পৌঁছাতে পারেনি।

০৪. আমি ভেড়ার নেতৃত্বে সিংহ বাহিনীকে ভয় পাই না, কিন্তু সিংহ নেতৃত্বে ভেড়ার পালকে ভয় পাই।

০৫. গতকাল থেকে শিখুন, আজকের দিনটিকে নিয়ে বেঁছে থাকুন, আশাটা করুন আগামীকালের জন্য। তবে সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় প্রশ্ন করা থামাবেন না।

০৬. আপনাকে আগে খেলার নিয়ম শিখতে হাবে, তার পড়েই আপনি অন্যদের থাকে ভাল খেলতে পারবেন।

০৭. মহৎ ব্যক্তিরা সবসময় ভয়ানক বাঁধার সম্মুখীন হয় সংকীর্ণ চিন্তার মানুষদের কাছ থেকে।

০৮. যারা আমাকে সাহায্য করে নাই, আমি তাদের প্রতি কৃতজ্ঞ। কারণ তারা আমায় সাহায্য না করায় আমি নিজের কাজ নিজে করতে শিখেছি।

০৯. শান্তি কখনই শক্তির মাধ্যমে আনা যায়না, একমাত্র বোঝাপড়ার মাধ্যমেই তা সম্ভব।

১০. এই পৃথিবী কখনো খারাপ মানুষের খারাপ কর্মের দ্বারা ধ্বংস হবেনা, যারা খারাপ মানুষের খারাপ কর্ম দেখে চুপ করে থাকে, তাদের জন্যই এই পৃথিবী ধ্বংস হবে।

১১. স্কুলে যা শেখান হয়, তার সবটুক ভুলে যাবার পড়ে যা অবশিষ্ট থাকে তাই হল প্ৰকৃত শিক্ষা।

১২. সাফল্যবান মানুষ না হয়ে বরং মূল্যবান মানুষ হবার চেষ্টা করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here