আপনার বাচ্চা খেতে না চাইলে কি করবেন ?

0
733

মায়েদের সবথেকে বড় সমস্যা তার বাচ্চা খেতে চায় না। শিশু বিশেষজ্ঞরা সব সময়ই বলে থাকেন বাচ্চাকে জোর করে খাওয়ান যাবে না। কারণ প্রতিটা মানুষই স্বাধীন ভাবে কোন কিছু করতে চাই। ঠিক তেমনি আপনার বাচ্চাটিও যখন খেতে ইচ্ছে করে না তখন খেতে চায় না। তাকে জোর করে কখনই খাওয়ান উচিৎ না। কারণ জোর করে খাওয়ালে তার ওই খাবারের উপরে বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। খারার শুধু মাত্র যে ক্ষুধা লাগার সাথে সম্পর্কিত সেটা কিন্তু নয় কারণ এটার সাথে মানসিক বিষয়টিও জড়িত থাকে।

বাচ্চাকে খাওয়ানোর জন্য যখন জোর করা হয় তখন শিশুটির মানসিক বিকাশেও বাধার সৃষ্টি করে। এতে করে স্বাভাবিক আচারনে বাধার সৃষ্টি করে। মানসিক বিশেষজ্ঞরা বলেন শিশুকে যে বিষয়টি করতে বার বার বাধার সৃষ্টি করা হয় অথবা যে কাজটি করতে বেশি চাপ দেয়া হয়, ওই কাজটি শিশুটি বেশি বেশি করে করে থাকে।

আপনার শিশুর প্রথম বছর

একটি শিশুকে যখন খাওয়ান হয় তখন শিশুর প্রতি একটু বেশি মনোযোগ দেয়া হয়। এটা শিশুটি খুব উপভোগ করে। কারণ তার মা যখন মনোযোগ দিয়ে তাকে খাবার খাওয়ায় এটা তার খুব ভাল লাগে। এই সময়টি বেশি পাবার জন্য শিশুটি আস্তে আস্তে খাবার খায়।

এজন্য তার সামনে খাবার রেখেদিন সে নিজে নাড়াচাড়া করে খাবে। শিশুর সামনে খাবার রেখে আপনি অন্য কাজ করবেন। শিশুর প্রতি মনোযোগ একটু কম দিবেন। প্রতিদিন একই খাবার না দিয়ে একটু আলাদা খাবার দেয়ার চেষ্টা করুন। কারণ প্রতিদিন একই খাবার দিলে খাওয়ার প্রতি তার অগ্রহটা কমে যাবে। এজন্য যখন ক্ষুধা লাগবে তখন শিশুটি নিজে থেকেই খেয়ে নিবে। নিজে নিজে যখন খাবে তখন শিশুটি খেতেও মজা পাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here